Followers

Ad

ময়দা - সুজির ব্যতিক্রমী চিতই পিঠার রেসিপি !


ময়দা - সুজির ব্যতিক্রমী চিতই পিঠার রেসিপি ! 


       চালের গুঁড়া দিয়ে তৈরি চিতই পিঠা তো কম বেশি সবাই খান। এবার শীতে একটু অন্য উপকরণের চিতই পিঠা হলে কেমন হয় ? ঠিকই পড়ছেন। এবার ব্যতিক্রমী চিতই পিঠার রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী ইভা বিনতে সানোয়ার। তো, আসুন জেনে নেওয়া যাক ময়দা - সুজির চিতই পিঠার রেসিপি।
ADS

উপকরণ:

    ময়দা দেড় কাপ, সুজি দেড় কাপ, চিনি ১ টেবিল চামচ, লবণ ১ চা চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, ইস্ট ২ চা চামচ, ঈষৎ উষ্ণ পানি সাড়ে চার কাপ।

তৈরির প্রণালি : 

      প্রথমে পানি বাদে সকল উপকরণ ভালো ভাবে মিশিয়ে নিতে হবে। এরপর তাতে অল্প অল্প করে ঈষৎ উষ্ণ পানি ঢেলে মিশ্রণ বানাতে হবে। মনে রাখতে হবে মিশ্রণটা যেনো নরম থকথকে হয়। যদি মেশিন থাকে তবে ৩০ সেকেন্ড ওই মিশ্রণ ঘুটে নিন। আর না থাকলে কাঠের চামচ বা অন্য কিছু দিয়ে ভালো ভাবে ঘুটে মসৃণ করে নিন। তবে এই মিশ্রণ পানির মত পাতলা যেনো না হয় আবার যেন ঘনও না হয় - এটা খেয়াল রাখবেন। ঘুটাঘুটির পর পরিষ্কার টাওয়াল দিয়ে ঢেকে গরম কোন স্থানে ২০ থেকে ৩০ মিনিট রেস্টে রাখুন।

       ২০/৩০ মিনিট পর লক্ষ্য করুন যে, ওই মিশ্রণের উপর বুদবুদ দেখা যায় কিনা ? যদি বুদবুদ দেখা যায় তাহলে বুঝতে হবে আপনার মিশ্রণ ঠিক হয়েছে। যদি বুদ বুদ না হয় তাহলে আরো অল্প পানি মিশিয়ে নিন এবং অপেক্ষা করুন বুদবুদ আসা পর্যন্ত। এবার চুলার মধ্যে মৃদু তাপে ননস্টিক ফ্রাই প্যান গরম করুন। গরম হলে ডাবু হাতার চামচ দিয়ে এক চামচ মিশ্রণ ননস্টিক প্যানের মধ্যখানে গোল করে ছড়িয়ে দিন। কয়েক মিনিট অপেক্ষা করুন। যখন দেখবেন পিঠার মধ্যে অসংখ্য ছিদ্র দেখা যাচ্ছে এবং কাচা ভাব চলে গেছে,  তখন খুন্তি দিয়ে আলতো করে ফ্রাইপ্যান থেকে উঠিয়ে নিন।

      তৈরি হয়ে যাওয়া পিঠা নামিয়ে নিয়ে পরিষ্কার টাওয়ালের মধ্যে একটি একটি করে রাখুন। গরম অবস্থায় একটির উপর আরেকটি রাখবেন না। ঠাণ্ডা হবার পর একটির উপরে আরেকটি রাখতে পারবেন। এই চিতই পিঠাগুলো ঘরে রেখে ২ দিন পর্যন্ত খাওয়া যাবে। সকালে কিম্বা বিকালের নাস্তায় চায়ের সাথে খেতে পারেন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS