Followers

Ad

কীভাবে মচমচে বাড়িতেই বেগুনি তৈরি করবেন !

কীভাবে মচমচে বাড়িতেই বেগুনি তৈরি করবেন !


 অনেকেই বাড়িতে বেগুনি তৈরি করলেও তা মচমচে হয় না। আর তাই মচমচে বেগুনি খেতে অনেকেই বাইরে থেকে বেগুনি কিনে আনেন, যা মোটেই স্বাস্থ্যকর নয়। রেসিপি জানা থাকলে আপনিও তৈরি করতে পারেন সুস্বাদু মচমচে বেগুনি। আপনাদের জন্যে মচমচে বেগুনি তৈরির রেসিপি দিয়েছেন তাছলিমা জামান। তো, আসুন রেসিপিটি জেনে নেওয়া যাক।

উপকরণ : 

লম্বা বেগুন অর্ধেক করে কাটা (যতটা বানাবেন পাতলা করে পিস করে নিন), ছোলার ডালের বেসন  ১ কাপ, ময়দা ১ টেবিল চামচ, ধনে গুঁড়া ১/২ চা চামচ, জিরা বাটা ১/৩ চা চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, বেকিং পাউডার ১/৪ চা চামচ, কর্ণ ফ্লাওয়ার ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, পানি পরিমাণমতো, ডিম ১ টা, তেল  ভাজার জন্য পরিমাণমতো।

তৈরির প্রণালি : 

বেগুনি তৈরির ১ ঘণ্টা আগে বেসনের মিশ্রণ তৈরি করে নিতে হবে। প্রথমে বাটিতে বেসন নিয়ে বেগুন, পানি, ডিম ও তেল ছাড়া সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এরপর পরিমাণমতো পানি দিয়ে মিশ্রণটি থকথকে করে মিশিয়ে নিন। এবার মিশ্রণে ডিম ভেঙে দিন। মিশ্রণটি এক ঘণ্টা রেখে দিন।

এক ঘণ্টা পর এবার কাটা বেগুনগুলো ধুয়ে লম্বাভাবে পাতলা করে কেটে সামান্য লবণ, চিনি, হলুদ আর মরিচের গুঁড়া মেখে ১০ - ১৫ মিনিট রেখে দিন। এবার ভাজার জন্য কড়াইতে তেল গরম করুন। তারপর পাতলা করে কেটে রাখা বেগুন বেসনের মিশ্রণে ভালোভাবে চুবিয়ে ডুবো তেলে বাদামি করে ভাজুন। ব্যস, তৈরি হয়ে গেলো ইফতারির মজাদার আইটেম মচমচে বেগুনি।

আমরা হোয়াটঅ্যাপে আছি  Clikc to join

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS