Followers

Ad

ফিলিস্তিনি যুদ্ধের আজ ১৮তম দিনের শেষ পাওয়া খবর


ফিলিস্তিনি যুদ্ধের আজ ১৮তম দিনের শেষ পাওয়া খবর


       ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ আজ তেল আবিব পৌঁছেছেন। তিনি ফরাসি নাগরিকদের পরিবারের সাথে দেখা করেছেন। যারা নিহত বা জঙ্গীদের হাতে জিম্মি হয়েছিলেন। এরপর তিনি ইসরাইলি কর্মকর্তা ও প্রেসিডেন্ট আইজ্যাক হারজোকের সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি হারজোকে বলেছিল, যে তিনি ফ্রান্সের সমর্থন এবং সংহতি প্রকাশ করতে এবং আপনারা ব্যাথা ভাগ করে নিতে ইসরাইলে ছিলেন। তিনি আশ্বস্ত করতে চেয়েছিলেন যে ইসরাইল "সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধে একা থাকবে না"।
       হামাস ৭ই অক্টোবরের হামলার সময় অপহৃত শতাধিক জিম্মির মধ্যে দুই বয়স্ক ইসরাইলি নারীকে মুক্তি দিয়েছে। মিশরীয় টিভিতে দেখানো ফুটেজ অনুসারে ৪৫ বছর বয়সী ইয়োচেভেদ লিফশিটজ এবং ৭৯ বছর বয়সী নুরিত কুপার কে রাফাত ক্রসিং থেকে মিশরে নিয়ে যাওয়া হয়েছিল। নারীদের তাদের স্বামীসহ হামাস অপহরণ করেছিল তাদের স্বামী বয়স 83 বছর এবং 84 বছর মুক্তি পায়নি। লিভসিটজের কন্যা,শ্যারন লিফশিটজ তার মুক্তিতে স্বস্তি প্রকাশ করেছে এবং যোগ করেছে যে তিনি তার বাবা এবং অন্যদের মুক্তি নিশ্চিত করার দিকে মনোনিবেশ করেছেন। মঙ্গলবার, ইসরাইল বলেছে যে তারা গত দিনে ৪০০ টি বিমান হামলা চালিয়েছে। হামলার মাধ্যমে এটি হামাস কমান্ডারদের হত্যা করতে সক্ষম হয়। এটি জঙ্গিদেরও আঘাত করেছিল, যারা ইসরাইলে রকেট নিক্ষেপ করার প্রস্তুতি নিচ্ছিল এবং কমান্ড সেন্টার হামাসের একটি টানেল শ্যাপটে আঘাত করেছিল। আগের দিন ইসরাইল ৩২০টি হামলার কথা জানিয়েছে।

      ফিলিস্তিনে সরকারি বার্তা সংস্থা WAFA এর মতে, অনেক বিমান হামলা আবাসিক ভবন এবং দক্ষিণ গাঁজার ভবনগুলিতে আঘাত করেছে। যেখানে ইসরাইল বেসামরিকদের আশ্রয় নিতে বলেছিল। দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিসে রাতারাতি ধর্মঘটে একটি ৪তলা ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এই আঘাতে কমপক্ষে ৩২ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে।
      সোমবার জাতিসংঘ বলেছে যে গাজায় অন্তত ১.৪ মিলিয়ন ফিলিস্তিনিকে তাদের বাড়িঘর ছেড়ে পালিয়ে যেতে হয়েছে এবং তাদের মধ্যে প্রায় ৫,৮০,০০০ মানুষ জাতিসংঘ পরিচালিত ইস্কুল এবং আশ্রয় কেন্দ্রে আশ্রয় নিয়েছে। ইসরাইল ফিলিস্তিনি যুদ্ধে এ পর্যন্ত ৫০০০ এর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এর মধ্যে প্রায় ২০০০ নাবালিকা এবং প্রায় এক ১১০০ জন মহিলা রয়েছে। এই পরিসংখ্যানে গত সপ্তাহে একটি হাসপাতালে বিস্ফোরণে মারা যাওয়া ব্যক্তিদের অন্তর্ভুক্ত। এই যুদ্ধে ইসরাইলের ১৪০০ জনের বেশি লোক নিহত হয়েছে বেশিরভাগই প্রাথমিক হামাসের আক্রমণের সময় নিয়ত বেসামরিক লোক। 
 
       অন্যদিকে সোমবার, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছিলেন, যে হাসপাতালে বিস্ফোরণটি সম্ভবত গাঁজা থেকে ছোড়া একটি ক্ষেপণাস্ত্রের কারণে হয়েছিল। এবং ইসরাইলের রকেট দ্বারা নয়। ব্রিটিশ সরকার বিচার করে যে বিস্ফোরণটি সম্ভবত একটি ক্ষেপণাস্তের কারণে হয়েছিল যার একটি অংশ গাঁজা থেকে ইসরাইলের দিকে নিক্ষেপ করা হয়েছিল। সোমবার একটি তৃতীয় সাহায্য কাফেলা গাজায় প্রবেশ করেছে সরবরাহের একটি ক্ষুদ্র অংশ নিয়ে যা ত্রাণ গোষ্ঠীগুলি বলেছিল যে এটি অপরিহার্য ছিল।

আমরা হোয়াটঅ্যাপে আছি  Clikc to join 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS