Followers

Ad

২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০ দলের তালিকা


২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০ দলের তালিকা


      ২০২৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে শেষ দল হিসেবে নিজেদের জায়গা নিশ্চিত করে ইতিহাস সৃষ্টি করেছে উগান্ডা। আজ বৃহস্পতিবার রুয়ান্ডাকে ৯ উইকেটে হারিয়ে বিশ্বকাপের মূলপর্বে প্রথমবারের মত উঠেছে আফ্রিকার দেশটি। সে সঙ্গে বিশ্বকাপের চূড়ান্ত পর্বে এবারও নাম লিখতে ব্যর্থ হলো জিম্বাবুয়ে। এর আগে আফ্রিকা অঞ্চলের বাছাইপর্বে খেলে বিশ্বকাপের মূলপর্বে জায়গা করে নিয়েছে নামিবিয়া। আজ এই অঞ্চলের দ্বিতীয় ও শেষ দল হিসেবে তাদের সঙ্গে যোগ দিয়েছে উগান্ডা।  রুয়ান্ডা-উগান্ডার মধ্যে অনুষ্ঠিত আজকের ম্যাচ দিয়ে চূড়ান্ত হয়ে গেছে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে আগামী বিশ্বকাপে অংশগ্রহণকারী ২০ দলের তালিকা। যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে আয়োজন করবে বিশ্বকাপের আগামী আসর।

      বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করা দলগুলো হলো- বাংলাদেশ, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, কানাডা, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেপাল, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, ওমান, পাকিস্তান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, উগান্ডা, যুক্তরাষ্ট্র ও ওয়েস্ট ইন্ডিজ। এর মধ্যে বিশ্বকাপে সরাসরি খেলার সুযোগ পেয়েছে ১২টি দেশ এবং বাছাই পর্ব থেকে এসেছে মোট ৮টি দেশ। আয়োজক হিসেবে খেলবে দুটি দেশ- যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের সেরা আটটি দল সরাসরি খেলবে ২০২৪ বিশ্বকাপে। এই ৮টি দল হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।
        এরপর আন্তর্জাতিক টি-টোয়েন্টি র‌্যাংকিং থেকে সরাসরি বিশ্বকাপে খেলবে আরও দুটি দেশ। তারা হলো আফগানিস্তান এবং বাংলাদেশ। বাকি ৮টি দল মহাদেশীয় অঞ্চলভিত্তিক বাছাইপর্ব খেলে নিজেদের জায়গা চূড়ান্ত করেছে। এর মধ্যে এশিয়া মহাদেশ থেকে সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে অংশগ্রহণ করবে ওমান ও নেপাল। এছাড়া উত্তর আমেরিকা অঞ্চল থেকে কানাডা, আফ্রিকান অঞ্চল থেকে নামিবিয়া ও উগান্ডা, পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি এবং ইউরোপ মহাদেশ থেকে অংশগ্রহণ করবে আয়ারল্যান্ডস ও স্কটল্যান্ড।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS