Followers

Ad

নাম্বার ওয়ান বৌ ইসলামিক শিক্ষামূলক নাটক


বাংলা ইসলামিক নাটক নাম্বার ওয়ান বৌ


        পাড়ার ইসলামিক ধর্মস্থানে একটি শিক্ষামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে । গ্রামের ছোট্ট ছোট্ট শিশুদের নিয়ে এক বছর যাবত তাদের বিভিন্ন রকম শিক্ষার পাশাপাশি কিছু সামাজিক শিক্ষামূলক নাটকের শিক্ষা তাদেরকে দেওয়া হয়। আর এই নাটক সারা বছর ধরে ছোট্ট ছোট্ট শিশুরা শিক্ষা অর্জন করার পর বছরের শেষে অবশ্যই একদিন আনুষ্ঠানিকভাবে তাদেরকে পরিবেশন করার একটা সুযোগ দেওয়া হয়। আর এই সুযোগেই তারা তাদের শিক্ষাকে মানুষের কাছে তুলে ধরে খুব সুন্দর ভাবে গত কয়েকদিন আগে আমাদের পাশেই একটা মসজিদের মক্তবে সুন্দর ইসলামিক ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল শিশু থেকে বৃদ্ধ সকল মানুষ এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল।

নাম্বার ওয়ান বৌমা বলার কারণ কি ?


           এখন আসি নাটকের মূল পর্বে , নাটকটা এমনই ছিল একজন বৃদ্ধা মা এবং তার শিক্ষিত ছেলে এবং বৌমা এবং বৃদ্ধার বিবাহিত কন্যা। একদিন সকালে যখন বৃদ্ধা তার বৌমাকে বলল বৌমা একটু চা করে দাও না। আমার গলাটা খুব ধরেছে। বৌমা সাথে সাথে উচ্চস্বরে বলে উঠলো বুড়ি তুই মরতে পারিস না সকাল সন্ধ্যায় বিভিন্ন রকম ভাবে আমাকে জ্বালাচ্ছিস বলার পর মুখ ঘুরিয়ে চলে গেল। নিজের কাজে কিছুক্ষণ পর বৃদ্ধার বিবাহিত মেয়ে এসে হাজির তার বাপের বাড়ি যখন এসে দেখল মায়ের মনটা খুবই খারাপ নিজের মেয়ে তার মাকে জিজ্ঞাসা করল মা কি ব্যাপার তোমার মনটা এত খারাপ কেন ? জবাবে বৃদ্ধা মহিলা বলল খোদা সব মানুষের দেখতে পাচ্ছে আমার কেন দেখতে পায় না আমার যদি মরণটা হত তাহলে আমি এইসব জ্বালা যন্ত্রণার হাত থেকে বাঁচতে পারতাম মেয়ে জিজ্ঞাসা করল কেন মা এমন কথা বলছো তারপর নিজের মেয়েকে বৃদ্ধা  সব কথা খুলে বলল।
 
      তারপর সন্ধ্যা হলে যখন ছেলে অফিস থেকে বাড়ি আসলো তখন ছেলের কাছ থেকে মা অভিনয় স্বরূপ। ১০০ টাকা চাইলো। সাথে সাথে ছেলের বউ বলে উঠলো ওই বুড়ি তোর তো বয়স হয়েছে, এখন তুই টাকা নিয়ে কি করবি সকাল সন্ধ্যা এত কিছু খাওয়াচ্ছি তাতে তোর পেট ভরে না ছেলের কাছে টাকা চাইছিস ?

নাম্বার ওয়ান বৌমা নাটক থেকে কি পেলেন ?


        গেল সেদিন কার এ ঘটনা তারপর একদিন শীতের সময় বৃদ্ধা মহিলা তার ছেলের কাছে বলল বাবা অফিস থেকে বাড়ি ফেরার পথে আমার একটা নতুন চাদর এনে দিস না বাবা যদিও সেই সময় বৌমা সেখানে ছিল না। তাই অবশ্যই তার নিজের ছেলে অফিস থেকে ফেরার পথে সুন্দর একটা চাদর নিয়ে আসলো বাড়িতে আসার পথেই তার স্ত্রীর সাথে দেখা জিজ্ঞাসা করল আমার বাড়িতে এত চাদর থাকার পর তুমি আবার নতুন চাদর কেন নিয়ে আসলে ছেলেটা বলল অফিসে যাওয়ার সময় মা আমাকে বলেছিল বাবা আমার জন্য একটা চাদর আনিস তাই আমি মায়ের জন্য একটা নতুন চাদর আনলাম বলার সাথে সাথে হাত থেকে চাদরটি ছিনিয়ে নিল তার বউ । আর বাড়িতে আসার পর বলল এইযে একটা ছেঁড়া চাদর আছে এইটা তোমার মাকে গায়ে দিতে বলো।

     আরো বিস্তারিত অনেক কিছু ছিল অবশ্যই এই পোষ্টের মধ্যে আমি আপনাদেরকে লিখতে পারলাম না অবশ্যই পরবর্তী পোস্টে আমি সম্পূর্ণটুকু লেখার চেষ্টা করব।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS