Followers

Ad

ডায়মন্ড হারবার - ভ্রমণ গাইড - Diamond Harbour - Travel guide


ডায়মন্ড হারবার - ভ্রমণ গাইড

        কুকড়াহাটি ও ডায়মন্ড হারবার নদীপথের মধ্যে সেরা একটি সংযোগ স্থল যেখান থেকে প্রতিদিন প্রায় লক্ষাধিক মানুষ পারাপার হয়ে থাকে। এদিকে ডায়মন্ড হারবার হলো দক্ষিণ 24 পরগনা জেলা অন্যদিকে কুকুড়াহাটি হলো  মেদিনীপুর জেলা। দুটি জেলার মানুষ প্রতিদিন প্রায় লক্ষাধিক মানুষ যাতায়াত করেন ডায়মন্ড নদী থেকে বিভিন্ন রকম দরকারে বা প্রয়োজনে তারা এই নদীপথকে ব্যবহার করে থাকে। এই নদী পথ ছাড়াও বিকল্প রাস্তা আছে যেটা হলো ডায়মন্ড হারবার থেকে ট্রেনে করে শিয়ালদাহ হয়ে ধর্মতলা থেকে বাসে কিংবা হাওড়া থেকে ট্রেনেও যাওয়া যায় তবে সে ক্ষেত্রে সময় লাগে অনেকটা বেশি তাই মানুষ অতি অল্প সময়ের মধ্যে এপার থেকে ওপারে যাওয়ার জন্য এই ডায়মন ্ড থেকে কুকড়াহাটি এই নদী পথটা বেছে নিয়েছে। 

ডায়মন্ড হারবার ও কুকড়াহাটি 

      এই ডায়মন্ড টু কুকড়াহাটি যে ভেসালগুলো আমরা যাতায়াতে ব্যবহার করে থাকি সেই ভেসাল কিন্তু আজকেরে নতুন নয় অনেক দিন ধরে চলছে এই ভেসাল তবে বলাই বাহুল্য এই নদীপথে মানুষ কিভাবেই প্রত্যেকদিন আসা-যাওয়া করে সেটাই বোঝার ব্যাপার কারণ বর্তমান সময়ে যে আর্থিক সংকটের মধ্যে মানুষ প্রত্যাবর্তন করছে এই সময় মানুষকে অবশ্যই বিভিন্ন রকম সাহায্য সহযোগিতা এবং যারা এই নদীতে ফেরিঘাট গুলো ডেকে নেয় কম্পিটিশনের মাধ্যমে তারাও চায় যে আমাদের রুজি রোজগার সব এর মধ্যেই তাই তারাও তাদের রোজগারের দিকটা খেয়াল করে মানুষের উপরে চাপ না দিয়ে এই ফেরিঘাট গুলো ব্যবহৃত করে থাকে মাত্র কুড়ি টাকার বিনিময়ে ডায়মন্ড থেকে কুকড়াহাটি বা কোরাআহাটি থেকে ডায়মন্ড হারবার আসা যায় যেখানে পরিকল্পনা রাস্তায় হিসাবে ধর্মতলা বা হাওড়া ব্যবহার করলে দোষ থেকে ৩০০ টাকা খরচ হতে পারে। সেখানে মাত্র কুড়ি টাকার বিনিময়ে মানুষ দক্ষিণ চব্বিশ পরগনা থেকে মেদিনীপুরে যেতে পারে। 
 
ডায়মন্ড হারবার ও কুকড়াহাটি নদী পথ কেন ব্যবহৃত হয় ?

      দক্ষিণ ২৪ পরগনা থেকে কোকড়াহাটি অর্থাৎ মেদিনীপুর অনেকটা উন্নত জায়গা সেক্ষেত্রে মানুষ দক্ষিণ চব্বিশ পরগনার মানুষ তারা রুজি রোজগারের উদ্দেশ্যে এই নদীপথে কোকড়াহাটির বা পূর্ব মেদিনীপুর পশ্চিম মেদিনীপুর এইসব জায়গাতে গিয়ে তারা তাদের কাজকর্ম করে রুজি রোজগার করে তারা প্রত্যেকদিন ফিরে আসে বাড়িতে। যেখানে হাওড়া বা ধর্মতলা ব্যবহার করলে তারা প্রত্যেকদিন আপডাউন করতে পারত না। সে ক্ষেত্রে হয়তো তাদের থেকে কাজ করতে হতো কিন্তু এই ডায়মন্ড নদীতে ফেরিঘাট চালু থাকায় তারা প্রতিদিন আপডআউ করতে পারে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS