Followers

Ad

ইসরাইল ফিলিস্তিন যুদ্ধ আজ ১২ দিন - news live update palestine


 ইসরাইল ফিলিস্তিন যুদ্ধ আজ ১২ দিন

         ইসরাইল ফিলিস্তিন যুদ্ধ আজ ১২ দিনে পড়ল। গাঁজা কর্তৃপক্ষ জানিয়েছে যে মঙ্গলবার ইসরাইলি বিমান হামলায় ফিলিস্তিনি ছিটমহলের একটি হাসপাতালে প্রায় 500 জন নিহত হয়েছে। তবে ইসরাইল জানিয়েছে যে একটি ফিলিস্তিনের রকেট বিস্ফোরণ ঘটিয়েছে। অধিকৃত পশ্চিম তীর ইস্তাম্বুল এবং আম্মানে বিক্ষোভের সূত্রপাত বর্তমান সহিংসতার সময় গাজায় যেকোনো একক ঘটনার মধ্যে মৃত্যুর সংখ্যা ছিল সর্বোচ্চ।
         ফিলিস্তিনের স্বাস্থ্যমন্ত্রী মাই আলকাইলা ইসরাইলকে আল-আহালি আল-আরাবী হাসপাতালে "গণহত্যা" করার জন্য অভিযুক্ত করেছে। গাজায় ইসরাইলে ১১ দিনের তীব্র বোমা হামলার সময় এই হামলায় শতশত মানুষ নিহত হয়। এর আগে গাঁজা একজন বেসামরিক প্রতিরক্ষা প্রধান বলেছিলেন যে ৩০০ জন নিহত হয়েছে। এবং স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেছেন ৫০০ জন নিহত হয়েছে। হামাস বলেছেন যে বিস্ফোরণের বেশিরভাগ বাস্তুচ্যুত মানুষ মারা গেছে।

         ইজরায়েলি সামরিক বাহিনীর একজন মুখপাত্র বলেছেন যে তারা অপারেশনাল সিস্টেমের বিশ্লেষণে দেখা গেছে যে "শত্রুর রকেট ব্যারেজ" ইসরাইলকে লক্ষ্য করে স্ট্রাইকের সময় হাসপাতালের পাশ দিয়ে যাচ্ছিল এবং ফিলিস্তিনি ইসলামিক জিহাদ জঙ্গি গোষ্ঠীকে দায়ী করেছে। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন গাজায় বর্বর সন্ত্রাসীরা গাজার হাসপাতালে হামলা করেছে। ইজরাইলের সামরিক বাহিনী নয়। ইসলামিক জেহাদ তাদের কোন রকেট হাসপাতালের বিস্ফোরণে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করে বলেছেন যে সে সময়ে গাঁজা সিটি বা তার আশেপাশে কোন কার্যক্রম ছিল না। ইরান সমর্থিত ইসলামিক জিহাদ ৭ই অক্টোবর ইসরাইলে হামাসের নেতৃত্বাধীন হামলায় অংশ নেয় এবং হামাসের মতোই ইসরাইলে অসংখ্য রকেট নিক্ষেপ করেছে ।

        মার্কিন প্রেসিডেন্ট জোসেফ বিডেনের ইসরাইল সফরের প্রাক্কালে হাসপাতালে ধর্মঘট এবং উচ্চ মৃত সংখ্যা খবর অনেক দেশ থেকে নিন্দার কারণ হয়েছিল। রাশিয়া ও সংযুক্ত আরব আমিরাত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকের দাবি জানাই এবং পশ্চিম তীরে সংঘর্ষ শুরু হয়। এর আগে মঙ্গলবার জাতিসংঘ বলেছিল যে একটি ইসরাইলি হামলা তার একটি স্কুলে আঘাত করেছে। যেখানে অন্তত ৪০০০ মানুষ আশ্রয় নিচ্ছিল সংস্থাটি বলেছে যে ধর্মঘটে ছয় জন নিহত এবং কয়েক ডজন আহত হয়েছে। ইসরাইলের সামরিক বাহিনী বলেছেন যে তারা এই প্রতিবেদনটি খতিয়ে দেখছে। গাঁজা স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার এই ঘটনার আগে ইসরাইলের ১১ দিনের বোমা হামলায় কমপক্ষে তিন হাজার মানুষ মারা গেছে এবং ৭ই অক্টোবর হামাস জঙ্গিরা ইসরাইলের শহরগুলিতে তাণ্ডব চালায় এতে ১৩০০ জনেরও বেশি সৈন্য ও বেসামরিক লোক নিয়ত হয়েছে।

        ইসরাইলি বোমা হামলা থেকে পালিয়ে আসা বাস্তবচ্যুত লোকেরা হাসপাতালে ছুটে এসেছে তারা নিরাপদ হবে এই আশায় তাদের চার পাশে আশ্রয় চেয়েছে গত সপ্তাহে ইসরাইল গাজা উপত্যকায় উত্তর অর্ধেক যেটি মাত্র ৪৫ কিলোমিটার দীর্ঘ এবং ২.৩ মিলিয়ন লোকের বসবাস তাদের বাড়িঘর ছেড়ে দক্ষিণে যাওয়ার নির্দেশ দিয়েছে। 
       যাইহোক, বিমান হামলা পুরো সিটমহল জুড়ে লক্ষ্যবস্তুতে আঘাত করেছে এবং ইসরাইলি স্থল আক্রমণের প্রত্যাশা সত্ত্বেও কিছু বাস্তুচ্যুত লোক উত্তরে ফিরে যেতে শুরু করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে হাসপাতালে হামলার ঘটনা "তার মাত্রা নজিরবিহীন"। এটি বলেছে যে এর আগে মঙ্গলবার গাঁজায় স্বাস্থ্যসেবা কেন্দ্র গুলিতে ১১৫টি হামলা হয়েছে এবং এর বেশিরভাগ হাসপাতাল কাজ করছে না।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS