Followers

Ad

মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিস্তিন, ইসরাইল এবং মিশর যৌথভাবে দক্ষিণ গাঁজা অঞ্চলে যুদ্ধ বিরোধী চুক্তি ঘোষণা করেছে


মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিস্তিন, ইসরাইল এবং মিশর যৌথভাবে দক্ষিণ গাঁজা অঞ্চলে যুদ্ধ বিরোধী চুক্তি ঘোষণা করেছে


      একটি উল্লেখযোগ্য অগ্রগতিতে মার্কিন যুক্তরাষ্ট্র, ফিলিস্তিন, ইসরাইল এবং মিশর যৌথভাবে দক্ষিণ গাঁজা অঞ্চলের সকাল 6 AM GMT - একটি যুদ্ধ বিরোধী চুক্তি ঘোষণা করেছে। এই যুদ্ধ বিরোধী রাফায়ে সীমান্ত ক্রসিং পুনরায় খোলার সাথে মিলে যায় দুটি মিশরীয় নিরাপত্তা সূত্র নিশ্চিত করেছে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গাঁজা উপত্যকা পুনর্দখল করার যে কোন ইসরাইলি প্রচেষ্টার বিরুদ্ধে সতর্ক করে দিয়ে বলেছিলেন যে এই ধরনের পদক্ষেপ একটি উল্লেখযোগ্য ক্রটি হবে। ৭ই অক্টোবর হামাসের আক্রমণের প্রতিরোধ নেওয়ার সময় ইজরাইলি বাহিনী সম্ভাব্য স্থল আক্রমণের প্রস্তুতি নিচ্ছিল। 

       জাতিসংঘ জানিয়েছে যে হামাসের বিরুদ্ধে ইসরাইলের বিমান হামলা শুরুর কারণে উত্তর গাঁজা উপত্যকায় এক মিলিয়নেরও বেশি লোক তাদের বাসস্থান থেকে বাস্তুচ্যুত হয়েছে। এই ঘটনাটি রবিবার এসেছিল। এই অঞ্চলে ভয়াবহ পরিস্থিতির গুরুতর সর্তকতা সহ। ইসরাইল আগের রবিবার ইসলামী পন্থী গোষ্ঠীর সাথে একটি সংঘাত শুরু করে তার উল্লেখযোগ্য সংখ্যক যোদ্ধাদের দ্বারা যারা ভারী সুরক্ষিত সীমান্ত লঙ্ঘন করেছিল এই অনুপ্রবেশের ফলে গুলি ছাড়িয়াঘাত এবং পোড়ানোর মতো সহিংসতার কারণে ১৪০০ জনের বেশি লোকের মর্মান্তিক মৃত্যু হয়েছিল যাদের বেশিরভাগই বেসামরিক লোক ছিল।

     প্রাথমিক আক্রমণের জন্য দায়ীদের বিরুদ্ধে চলমান বিমান হামলার ফলে সমগ্র এলাকা ধ্বংস হয়েছে এবং গাজা উপত্যকায় কমপক্ষে ২৬৭০ জন নিহত হয়েছে। যার অধিকাংশ হতাহত সাধারণ ফিলিস্তিনি বেসামরিক নাগরিক। এর ইতিহাসে সবচেয়ে গুরুতর আক্রমণ হিসেবে বিবেচিত যাকে প্রতিশোধের তাগিদে ইজরাইলের কর্মকাণ্ড আরব লীগ এবং আফ্রিকান ইউনিয়ন উভয়ের কাছ থেকে সতর্কতা জারি করেছে সতর্ক করেছে যে এই আক্রমণ একটি অদ্ভুতপূর্ব অনুপাতের গণহত্যা হতে পারে উপরন্ত ঘনবসতিপূর্ণ সিটমহলে সেনা মোতায়েনের বৃহত্তম নিরাপত্তা প্রভাব সম্পর্কে গুরুতর উদ্যোগ ছিল।
     ইরান ইসরাইলের প্রধান প্রতিপক্ষ হিসেবে বিবেচিত হামাসকে শুধু সমর্থ্য নেই দেওয়া নয় উত্তরে লেবাননকে হেজবুল্লাহকেও সমর্থন করে। সেই এলাকায় আন্ত সীমান্ত শত্রুতা সাম্প্রদায়িক বৃদ্ধি ইসরাইলকে বেসামরিকদের জন্য এটি বন্ধ করে দেয়। জাতিসংঘের শান্তিরক্ষা মিশন  UNIFIL রিপোর্ট করেছে যে তার ঘাঁটি একটি রকেট দ্বারা আঘাত করা হয়েছিল যদিও কোন ক্ষয়ক্ষতি হয়নি। ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট জোর দিয়ে বলেছেন যে ইসরাইল পরিস্থিতি আরো বাড়বে, আগ্রহী নয় এবং উত্তরে সংঘাত চাইছে না।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS