Followers

Ad

আকড়া সন্তোষপুর বগা লাল মসজিদের মক্তব অনুষ্ঠান


আকড়া সন্তোষপুর বগা লাল মসজিদের মক্তব অনুষ্ঠান


       গত ১৫ই জ্যৈষ্ঠ আকড়া সন্তোষপুর বগা লাল মসজিদের বাৎসরিক মক্তব অনুষ্ঠানে প্রায় একশোর অধিক বাচ্চার অংশগ্রহণ করে এবং তারা গত এক বছর ধরে তাদের ওস্তাদদের কাছে কি শিক্ষা পেলেন না পেলেন সেই শিক্ষার পরীক্ষা সাথে সাথে বিভিন্ন রকম ইসলামিক নাটক এবং বিভিন্ন রকম প্রতিযোগিতামূলক অনুষ্ঠান হয় ।  উক্ত অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এলাকার গণ্যমান্য ব্যক্তি সাথে হাজী সাহেব মাওলানা হাফেজ সাহেব একত্রিত হয়ে উক্ত অনুষ্ঠানটিকে সাফল্যমন্ডিত করে এবং পরের দিন একই স্টেজে বিরাট ইসলামিক ধর্মসভার আয়োজন করেন। বিভিন্ন রকম ভাবে মানুষ যখন পথভ্রষ্ট হচ্ছে বা যারা ইসলাম ধর্মের অনুসারী তারা যখন বিভিন্ন রকম বেধর্মীদের মত আচার ব্যবহার করে চলেছে ঠিক সেই সময় ভালো পথের দিশা দিতে এই মক্তবের মূল অনুষ্ঠান। এই মক্তবে জেনারেল শিক্ষার পাশাপাশি ইসলামিক শিক্ষা এবং জীবনে চলার পথে প্রয়োজনীয় ধর্মীয় শিক্ষার যেসব দরকার হয় সূরা কেরাত নামাজ শিক্ষা থেকে শুরু করে বিভিন্ন রকম শিক্ষার মধ্যে বাচ্চাদেরকে আকৃষ্ট করা হয়। 

মক্তব অনুষ্ঠানের মূল উদ্দেশ্য কি ?


        যেখানে একজন বয়স্ক মানুষ ঠিকঠাক নামাজ কোরআন শরীফ পড়তে পারেনা সেই জায়গায় একজন আট থেকে দশ বছরের ছোট্ট ছেলে বা মেয়ে, তারা কিভাবে নামাজ পড়তে হয় কিভাবে পাক পবিত্র থাকতে হয় কিভাবে অজু করতে হয় নামাজ ফরজ কিংবা সুন্নত নামাজ কিভাবে পড়তে হয় সাথে সাথে হজ কিভাবে পালন করতে হয় হজের ফরজ এইসব বিষয়ে বিভিন্ন ভাবে প্রতিনিয়ত সকাল ছয়টা থেকে আটটা পর্যন্ত এবং বিকালে চারটা থেকে ছটা পর্যন্ত তাদের এই ইসলামিক শিক্ষায় শিক্ষা দেওয়া হয়। অবশিষ্ট সময়টুকু অবশ্যই তারা জেনারেল শিক্ষার জন্য স্কুলে গিয়ে তাদের শিক্ষকের কাছে শিক্ষায় শিক্ষিত হয়। বলাই বাহুল্য প্রতিবছর এই অনুষ্ঠান পরিচালনা করতে বগা লাল মসজিদ কমিটির প্রায় দু থেকে আড়াই লাখ টাকা করে খরচা হয়। আর এই খরচা টাকাটা সম্পূর্ণ এলাকার প্রত্যেকটা মানুষের কাছ থেকে সাহায্য নিয়েই করা হয়। 

আকড়া সন্তোষপুর বগা লাল মসজিদের আদর্শ

     কটা বাচ্চা প্রকৃতপক্ষে মানুষ তখনই হতে পারবে যখন তার ছোট থেকে বিভিন্ন রকম শিক্ষায় শিক্ষিত করা হবে। তাদেরকে আদর্শ করে তোলা হবে। আর পিতা-মাতা বা পরিবারের মানুষজন যখন সেই সব কাজগুলো করতে পারেনা তখন সেই সব ছেলেগুলো বিভিন্ন রকম ভাবে এইসব শিক্ষা থেকে বঞ্চিত হয়ে বয়সকালে তারা কোন রকম কোন কূলকিনারা খুঁজে পায় না। তাই আঁকড়া সন্তোষপুরের মসজিদের সকল কমিটি গ্রামের সকল মানুষের কাছেই একটাই আবেদন জানিয়েছে প্রত্যেকটা পরিবারের ছোট ছোট যেসব বাচ্চারা আছে তাদেরকে অবশ্যই এই বক্তব্যে ভর্তি করে তাদেরকে আদর্শবান করে তোলার

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad

CLOSE ADS
CLOSE ADS